রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Mocktails: হাউসপার্টিতে কীভাবে বানাবেন রেস্তোরাঁর মত মকটেল?

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: অঙ্গনা ঘোষ | Editor: শ্যামশ্রী সাহা ২৩ ফেব্রুয়ারী ২০২৪ ১২ : ৪৪Angana Ghosh


আজকাল ওয়েবডেস্ক: লাইফস্টাইল মডিফিকেশনের হাত ধরে নন-অ্যালকোহলিক ড্রিঙ্কসের দিকে ঝুঁকছে এই প্রজন্ম। হাউসপার্টিতে চাহিদা বাড়ছে মকটেলের! বাড়িতেই কীভাবে বানাবেন রেস্তোরাঁর মত মকটেল? "বরফ", "বোহো স্কাই ক্যাফে"-র কর্পোরেট শেফ অরিন্দম ব্যানার্জি, এনএক্স হোটেল -এর শেফ সুশান্ত গাঙ্গুলী ও রাজারহাট আইবিস এর শেফ অভিষেক চন্দ"র থেকে খোঁজ নিলেন অঙ্গনা ঘোষ

 বিয়ে হোক বা ব্যাচেলর্স পার্টি, জন্মদিন হোক বা নিছক আড্ডার টানে... "পার্টি তো বনতি হে"! সেই অজুহাতে প্রত্যেক সপ্তাহান্তের পার্টিতে যদি মদ্যপান করেন তাহলে মজা নয়, মিলবে সাজা। বাড়বে ওজন, ডায়াবেটিস কোলেস্টেরল ইত্যাদি ইত্যাদি। সেই কারণেই নন-অ্যালকোহলিক মকটেলের চাহিদা এখন তুঙ্গে।
সাধারণ ফ্রুট জুসের থেকে মকটেল কীভাবে আলাদা? প্রশ্ন উঠতেই পারে। এর ইউএসপি হল স্পার্কলিং টেক্সচার। মকটেল তৈরির প্রধান উপকরণ হল জিরো-প্রুফ স্পিরিট । সঙ্গে রাখুন ক্লাব সোডা, টনিক ওয়াটার, আদা আল, স্পার্কলিং জুস বা আদা বিয়ার, তাজা সাইট্রাস জুস। আরও একটি গুরুত্বপুর্ণ বিষয় হল মকটেল গ্লাস। কোন মকটেল কীভাবে পরিবেশন করছেন, তার মধ্যেই লুকিয়ে এর সৃজনশীলতা।
 
পিজ্যান্ট মজিটো
তৈরি করতে লাগবে মিন্ট পাতা ৭-৮ টা, স্লাইস করে কাটা লেবু ৫-৬ টি, টুকরো করে কাটা তরমুজ ৮-১০ টা, পাতিলেবুর রস ৩০ মিলি, চিনির সিরাপ ১০ মিলি, ওয়াটারমেলন সিরাপ ১৫ মিলি, মিন্ট সিরাপ ৫ মিলি, সোডা ১২০ মিলি, ক্র্যানবেরি জুস ৬০ মিলি।
সমস্ত উপকরণ ভাল করে মিশিয়ে নিন । ভিভা ফুটেড গ্লাসে প্রথমে বরফ কুচি দিয়ে উপর থেকে ঢেলে দিন এই মিশ্রণ। কিছু তরমুজের টুকরো, শসার স্লাইস আর মিন্ট পাতা দিয়ে সাজিয়ে দিন গ্লাসটি। 
 
গ্রিন হাইল্যান্ড
তৈরি করতে লাগবে ১০ মিলি পাতিলেবুর রস, ৩০ মিলি কিউয়ি ক্রাশ, ব্ল্যাক সল্ট হাফ চা চামচ, চাটমশলা হাফ চা চামচ, সোডা ১২০ মিলি ও জুলিয়ন করে কাটা আদা।
সমস্ত উপকরণ শেকারে ভাল করে মিশিয়ে একটি পিলসনার গ্লাসে পরিবেশন করুন কয়েক টুকরো বরফ সোডা দিয়ে। কিউয়ি স্লাইস আর জুলিয়ন আদা দিয়ে গার্নিশ করে দিন ।


 
স্পাইসি জিঞ্জার
১ চা চামচ আদাকুচি, ১ টা পাতিলেবুর রস, ১টা কাঁচালঙ্কা, ১ চা চামচ চাটমশলা, হাফ কাপ বরফকুচি, হাফ কাপ স্প্রাইট অথবা সেভেন আপ ! সমস্ত উপকরণ ভাল করে মিশিয়ে স্নিফটার গ্লাসে মিশ্রণটি ঢেলে ওপর থেকে দিতে হবে কিছু বরফকুচি। গার্নিশ করুন স্লাইস করা পাতিলেবু আর কয়েকটি পুদিনা দিয়ে।
অরেঞ্জ ফায়ার এন্ড আইস
কমলালেবুর রস ২০০ মিলি, আইস কিউব, হাফ চামচ ভিনিগার, ১ টা কাঁচালঙ্কা, হাফ চামচ চিনি- সব কিছু মিক্সারে ব্লেন্ড করুন। মার্টিনি গ্লাসে ঢেলে গার্নিশ করুন স্লাইস করা কমলা দিয়ে।
কোকোনাট শট
কয়েককুচি নারকেল নিয়ে অল্প টকদই, চিনি আর বরফের সঙ্গে ভাল করে ব্লেন্ড করে নিন। এই মকটেলের সমস্ত আকর্ষণ কিন্তু পরিবেশনেই। একটি কুপ গ্লাস নিন। অর্ধেক করে কাটা নারকেলের মধ্যে মিশ্রণটি রাখুন। আর নারকেলটি রাখুন রঙিন জলে ভরা কুপ গ্লাসের ওপরে। স্লাইস করা পাতিলেবু আর চেরি দিয়ে গার্নিশ করুন।


বেসিল লেমন ব্লাশ
কয়েকটি তুলসী পাতা, পুদিনা পাতা, লেমন জেস্ট, ২ চা চামচ লেবুর রস, অল্প দারচিনি আর সোডা ওয়াটার দিয়েই তৈরি করা যাবে এই মকটেল। সব উপকরণ ভাল করে মিশিয়ে মার্টিনি গ্লাসে ঢেলে লেবু স্লাইস আর পুদিনা দিয়ে গার্নিশ করে দিন।
আইবিস পাঞ্চ
এই মকটেলটি শীত চলে যাওয়ার মরশুমে বেশ জমজমাট। ১ স্কুপ ভ্যানিলা আইসক্রিম, ৩ আউন্স মিক্সড ফ্রুট জুস, ১ কাপ টুকরো করা ফল, ১ চা চামচ গ্রেনাইড সিরাপ- এই কয়েকটি উপাদান ভাল করে মিশিয়ে পরিবেশন করুন স্নিফটার গ্লাসে। 
 
 
 
ছবি: সুপ্রিতা সিং ও শেফ সুশান্ত গঙ্গোপাধ্যায়




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যার গন্ধে পুজো পুজো ভাব, সেই ফুলেই লুকিয়ে হাজারটা রোগের সমাধান...

প্রেসার কুকার ছাড়াই হবে নরম তুলতুলে মটন, রান্নার আগে জানুন সহজ পদ্ধতি...

মদ্যপানে কি আদৌ ওজন বাড়ে? ভুল ধারণা থেকে বেরিয়ে এসে জানুন আসল সত্যি...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

শীঘ্রই আসছে...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

ছোটদের কথার মধ্যেই লুকানো মনের কথা, নজর থাকুক ছোট্ট মনে...

পুজোর সাজে চারদিন

ভোর না রাত? চরম সুখ পেতে কোন সময় ঘনিষ্ঠ হবেন

মোদক-লাড্ডু ছাড়াও গণেশ পুজোর ভোগে আর কী দিতে পারেন? জানুন বানানোর পদ্ধতি ...

কম বয়সে হাতের চামড়া কুঁচকে যাচ্ছে ? মাত্র ৭ দিনে টানটান ও সুন্দর হাত পেতে ব্যবহার করুন এই বীজ।...

জিভের রং বলে দেবে শরীরে লুকিয়ে কোন রোগ! বিপদ আসার আগে বুঝুন ৫ লক্ষণ...

পানীয় না কীটনাশক? পোকা মারা থেকে বাথরুম পরিস্কার-কী কী কাজে লাগে ঠাণ্ডা নরম পানীয়? ...

ঘরোয়া প্যাকেই বদলাবে চামড়ার রং, কীভাবে জানুন

পিরিয়ডের যন্ত্রণায় ছটফট করেন? এই ঘরোয়া পানীয়তে ভরসা রাখুন, নিমেষে মিলবে স্বস্তি...

ঝেঁপে আসবে টাকা! লক্ষ্মীবারে উন্নতির শিখরে পৌঁছবে কারা? ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



02 24